ঢাকা, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার
মেনু |||

রাশিয়া আইএস’র হামলার লক্ষ্য হতে পারে না : পুতিন

প্রায় দুই সপ্তাহ আগে মস্কোর একটি কনসার্ট হলে সন্ত্রাসী হামলায় কমপক্ষে ১৪৪ জন নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্র দাবি করেছিল হামলাটির সাথে আইএসকে জড়িত। তার প্রেক্ষিতে বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, ‘রাশিয়া আইএসকে (ইসলামিক স্টেটস খোরাসান) এর সন্ত্রাসী হামলার লক্ষ্য হতে পারে না।’

টেলিভিশনে দেয়া ভাষণে পুতিন বলেন, ‘আমাদের বিশ্বাস করার সব কারণ আছে যে মস্কোতে যারা রক্তক্ষয়ী, ভয়ঙ্কর সন্ত্রাসী কর্মকাণ্ডের নির্দেশ দিয়েছিল তাদের মূল লক্ষ্য ছিল আমাদের ঐক্যকে ক্ষতিগ্রস্ত করা।’ তিনি বলেন, ‘এখানে অন্য কোন লক্ষ্য দৃশ্যমান নেই, কোনটি নেই, কারণ রাশিয়া আইএসকে দ্বারা সন্ত্রাসী হামলার লক্ষ্য হতে পারে না। আমরা এমন একটি দেশ যা আন্তঃধর্মীয় এবং আন্তঃজাতিগত ঐক্যের আন্তঃধর্মীয় সম্প্রীতি ও ঐক্যের অনন্য উদাহরণ প্রদর্শন করে।’ রাশিয়া বারবার বলেছে যে, হামলাটি ইউক্রেন দ্বারা নির্দেশিত হয়েছিল, যদিও এই দাবির সমর্থনে প্রমাণ সরবরাহ করেনি। ইউক্রেন জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র – যারা রাশিয়াকে আসন্ন হামলার আগে সতর্ক করেছিল – বলেছে মস্কোর দাবি ভিত্তিহীন।

ইউক্রেনে চীনের শান্তি পরিকল্পনা এখন পর্যন্ত সবচেয়ে যুক্তিসঙ্গত : বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেন সংঘাতের সমাধানের জন্য চীন এখন পর্যন্ত সবচেয়ে যুক্তিসঙ্গত শান্তি পরিকল্পনার প্রস্তাব করেছে। বেইজিং এক বছরেরও বেশি সময় আগে একটি ১২-দফা পরিকল্পনা পেশ করেছিল যা যুদ্ধের সমাপ্তির জন্য সাধারণ নীতিগুলি নির্ধারণ করেছিল। এটি রাশিয়া এবং ইউক্রেন উভয় ক্ষেত্রেই সেই সময়ে একটি উষ্ণ অভ্যর্থনা পেয়েছিল, যখন মার্কিন যুক্তরাষ্ট্র বলেছিল যে চীন নিজেকে শান্তির দূত হিসাবে উপস্থাপন করছে কিন্তু রাশিয়ার ‘মিথ্যা বর্ণনা’ প্রতিফলিত করছে এবং তার আক্রমণের নিন্দা করতে ব্যর্থ হয়েছে।

‘আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল চীনা নথিটি যা ঘটছে তার কারণগুলির বিশ্লেষণ এবং এই মূল কারণগুলি দূর করার প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এটি সাধারণ থেকে নির্দিষ্ট পর্যন্ত যুক্তিতে কাঠামোগত,’ রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ ল্যাভরভের বরাত দিয়ে এ কথা জানায়। ‘এই পরিকল্পনাটি অস্পষ্ট হওয়ার জন্য সমালোচনা করা হয়েছিল… তবে এটি একটি যুক্তিসঙ্গত পরিকল্পনা যা মহান চীনা সভ্যতা আলোচনার জন্য প্রস্তাব করেছিল।’ ল্যাভরভ শীঘ্রই তার চীনা সমকক্ষের সাথে দেখা করার কথা রয়েছে এবং প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গত মাসে বলেছিলেন যে, তিনি তার নতুন ছয় বছরের মেয়াদের প্রথম বিদেশ সফরের জন্য চীনে যাওয়ার কথা বিবেচনা করবেন।

রাশিয়া বলেছে যে তারা ইউক্রেন সম্পর্কে আলোচনায় প্রবেশ করতে ইচ্ছুক তবে এটি অবশ্যই প্রতিফলিত হতে হবে যাকে তারা ‘নতুন বাস্তবতা’ বলে, যেখানে মস্কো চারটি ইউক্রেনীয় অঞ্চলকে নিজের বলে দাবি করেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার নিজস্ব শান্তি ফর্মুলা পেশ করেছেন যা শত্রুতা বন্ধ করার এবং সমস্ত দখলকৃত অঞ্চল থেকে সম্পূর্ণ রাশিয়ান প্রত্যাহারের আহ্বান জানিয়েছে।

ইউক্রেনে ন্যাটো সেনাদের হত্যার জন্য ‘সর্বোচ্চ পুরস্কার’ দেবে রাশিয়া : রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বৃহস্পতিবার ইউক্রেনে ন্যাটো সেনা মোতায়েনের প্রস্তাবের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বলেছেন, জোট থেকে পাঠানো সৈন্যদের হত্যার জন্য তার দেশের সৈন্যদের ‘সর্বোচ্চ পুরস্কার’ দেয়া উচিত। মেদভেদেভ, রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র, ইউক্রেনে ‘হাউসকিপিং এবং সংগঠিত’ করার জন্য ন্যাটোর সামরিক সদস্যদের পাঠানোর ধারণা নিয়ে আলোচনা করার সময় এক্সে (পূর্বে টুইটার) এ মন্তব্য করেছেন।

ন্যাটো এখনও ইউক্রেনের মাটিতে পা রাখেনি এবং ব্লক প্রধান জেনস স্টলটেনবার্গ অদূর ভবিষ্যতে এ ধরনের পদক্ষেপ নেয়ার ধারণা উড়িয়ে দিয়েছেন। যাইহোক, স্টলটেনবার্গ কিয়েভের জন্য দীর্ঘমেয়াদী সামরিক সহায়তার পরিকল্পনা করার জন্য বুধবারের বৈঠকে ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীদের আহ্বান জানান। এর মধ্যে নিরাপত্তা সহায়তা এবং প্রশিক্ষণের পাশাপাশি ইউক্রেনে অস্ত্র ও সরঞ্জাম সরবরাহের সমন্বয়ের সাথে আরও জড়িত হওয়া অন্তর্ভুক্ত থাকবে। এদিকে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক শিরোনামে এসেছিলেন যখন তিনি বলেছিলেন যে, তিনি শেষ পর্যন্ত ইউক্রেনে পশ্চিমা সৈন্যদের পাঠানোর বিষয়টি অস্বীকার করতে পারবেন না। ম্যাখোঁ কয়েকদিন পরে অবস্থান থেকে কিছুটা পিছিয়ে যান, তবে তিনি তখন থেকে বলেছেন যে, চলমান রাশিয়ান আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনকে তার প্রতিরক্ষায় সহায়তা করার জন্য পশ্চিমা সেনা মোতায়েন করার বিষয়টি সীমাবদ্ধ হওয়া উচিত নয়। মেদভেদেভ স্পষ্ট করেছেন যে, ইউক্রেনের ভূখণ্ডে ন্যাটোর যে কোনও সৈন্যকে রাশিয়ান সামরিক বাহিনী শত্রু হিসাবে দেখবে। সূত্র : রয়টার্স, নিউজ উইক।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ সাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬